মহাশ্বেতা দেবীর আদিবাসী উপন্যাসের স্বরূপ সন্ধানে বদরুন নাহার

সম্প্রতি সমকাল সাহিত্য পুরস্কার পাওয়া গল্পকার বদরুন নাহার তার অনুভূতি প্রকাশ করে বলেন, “সব লেখকই তার লেখার মূল্যায়ন পেতে ভালোবাসে।

তার সঙ্গে যখন কথা বলি বদরুন নাহার তখন ঈদসংখ্যার লেখা নিয়ে পুরোপুরি ভাবে ব্যস্ত ছিলেন। মোটামুটি ভাবে যেসব ঈদসংখ্যায় তার লেখা যাওয়ার কথা ছিল সব লেখা তখন প্রায় শেষের দিকে।

প্রথম আলোতে একটি উপন্যাস যাবে তার। উপন্যাসটির নাম ‘আশ্বিনের শেষ রাত্তিরে’। কৃষকের উৎসব এবং গ্রামের কালচার নিয়ে উপন্যাসের পটভূমি । “আশ্মিণে রাঁধে কাতৃকে খায়, যেই বর মাগে সেই বর পায়” এরকম কিছু প্রচলিত গ্রামীণ সাহিত্যিকি আছে। এসব গ্রামীণ সাহিত্যিকির সাথে গ্রামের পরিবেশ, গ্রামেরই একটি বাড়ির মেয়ের কাহিনি নিয়ে উপন্যাসটি লেখা হয়েছে, জানালেন বদরুন নাহার।

ঈদসংখ্যা সমকালে যাচ্ছে গল্প ‘একটি আন্দোলনের প্রস্তুতি পর্ব’। এই গল্পটি লেখা লুঙ্গি আন্দোলনকে ঘিরে। তিনি বললেন, “আমাদের দেশে সম্প্রতি ২০১৩ দিকেই হয়ে গেল যে, বারিধারায় লুঙ্গি পড়ে রিক্সা চালানো যাবে না। ঠিক পুরোটা এটার উপর না এর আগেও আমাদের দেশে ফরিদপুরের জেলা স্কুলে একটা লুঙ্গি নিয়ে আন্দোলন হয়েছিল, এই ধরনের নানা কিছু লুঙ্গি প্রসঙ্গে লেখা গল্প ‘একটি আন্দোলনের প্রস্তুতি পর্ব’।”

ব্রাক ব্যাংক সমকাল সাহিত্য পুরস্কার ২০১৩ প্রদানের আনুষ্ঠানে সেলিনা হোসেনের সাথে বদরুন নাহার
ব্রাক ব্যাংক সমকাল সাহিত্য পুরস্কার ২০১৩ প্রদানের অনুষ্ঠানে  সাহিত্যিক সেলিনা হোসেনের সাথে বদরুন নাহার – জুন ২০১৪

এবং কালি ও কলম পত্রিকার ছোট গল্প সমগ্রে ‘দিল্লী বহুদূর’ নামে একটি গল্প আসবে। এটাতে ভ্রমণ প্রসঙ্গ কিছুটা থাকলেও মূলত গল্পের কাহিনি বাঙালী বিহারী সম্পর্ক নিয়ে। বদরুন নাহার বলেন, “১২ তারিখে ঘটে যাওয়া বিহারী ক্যাম্পের নৃশংসতার আগেই আমি এই গল্পটা লিখে কালি ও কলমে পাঠিয়ে দিয়েছি। ১২ তারিখের ঘটনাকে কেন্দ্র করে গল্পটা লেখা না হলেও এর মূল বিষয় বাঙালী ও বিহারীদের মধ্যকার সম্পর্ক।”

উত্তরাধিকার বিশেষ সংখ্যায় একটি লেখা আসছে। ছোট গল্প ‘সুলতানা’ একটি ভিক্ষুক কাহিনি। আরো একটি গল্প অন্যন্যা ঈদসংখ্যায় থাকছে। গল্পটির নাম ‘একটি সত্য গল্প’। এত তিনটা পার্ট রয়েছে মিথ্যা-১, মিথ্যা-২, মিথ্যা-৩।

এছাড়া তার একটি বইয়ের কাজ করছেন। উপন্যাস। এখনো ফাইনাল হয় নি কোন প্রকাশনী থেকে বের হতে যাচ্ছে।

বদরুন নাহার এমফিলের গবেষণার বিষয় ছিল ‘মহাশ্বেতা দেবীর আদিবাসী জীবন’। মহাশ্বেতা দেবীর আদিবাসী উপন্যাসের স্বরূপ সন্ধানের বই-এর প্রস্তুতি নিচ্ছেন তিনি। এ লেখা তিনি কোন প্রকাশনীর জন্য ভেবে লিখছেন না।

সম্প্রতি সমকাল সাহিত্য পুরস্কার পাওয়া গল্পকার বদরুন নাহার তার অনুভূতি প্রকাশ করে বলেন, “সব লেখকই তার লেখার মূল্যায়ন পেতে ভালোবাসে। আমারো তেমন ভালো লেগেছে পুরস্কার পাবার পর। এবং জাতীয় পর্যায়ে এটাই আমার পাওয়া প্রথম কোন পুরস্কার। এই পুরস্কারটি আমি, আমার বৃহস্পতি বইয়ের জন্য পেয়েছি।”

 

More from নওয়াজ ফারহিন অন্তরা

হোস্টেল (৯)

আপুকে হঠাৎ চেন্জ চেন্জ লাগছে। ভাইয়ার দাঁতমুখ খিচিয়ে কথা বলা আর আপির...
Read More